‘আমি নারীদের অনুপ্রাণিত করতে চাই’

0
366
এ বছর অর্থনীতিতে নোবেল পেয়েছেন এস্থার ডাফলো ও অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। ছবি: রয়টার্স

এ বছর অর্থনীতিতে নোবেল পেয়েছেন ফরাসি বংশোদ্ভূত মার্কিন অর্থনীতিবিদ এস্থার ডাফলো। ৪৬ বছর বয়সী এস্থার হলেন অর্থনীতিতে বিশ্বের সর্বকনিষ্ঠ নোবেলজয়ী। এ ছাড়া তিনি হলেন দ্বিতীয় নারী, যিনি অর্থনীতিতে নোবেল পেলেন। এস্থার মনে করেন, তাঁর এই প্রাপ্তি অন্য নারীদের অনুপ্রেরণা জোগাবে। তিনি বলেন, এই পুরস্কার লাভ করে নিজেকে ধন্য মনে করছেন তিনি। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গতকাল সোমবার বাংলাদেশ সময় বিকেল ৩টা ৪৫ মিনিটে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস অর্থনীতিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করে, যার মাধ্যমে শেষ হয়েছে এ বছরের নোবেল পুরস্কার বিতরণ। অর্থনীতিতে এবার নোবেল পুরস্কার পেয়েছেন তিনজন। এস্থার ডাফলো, তাঁর স্বামী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় ও মাইকেল ক্রেমার। অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় হলেন অমর্ত্য সেনের পর দ্বিতীয় বাঙালি, যিনি অর্থনীতিতে নোবেল পেলেন। অর্থনৈতিক উন্নয়নের মাধ্যমে দারিদ্র্য বিমোচনে গবেষণায় অবদানের স্বীকৃতিস্বরূপ যৌথভাবে তাঁদের তিনজনকে বিশ্বের সবচেয়ে সম্মানজনক এ পুরস্কার দেওয়া হয়।

এস্থার ডাফলো এক প্রতিক্রিয়ায় বলেন, ‘আমি নারীদের অনুপ্রাণিত করতে চাই। একজন নারীর পক্ষে সফল হওয়া এবং সাফল্যের জন্য স্বীকৃতি পাওয়া সম্ভব। আশা করছি, এই সাফল্য অন্য নারীদের কাজ চালিয়ে যেতে অনুপ্রেরণা জোগাবে। পুরুষেরাও তাদের প্রতি এই জন্য সম্মান জানাবে যে একজন নারী একজন মানুষ হিসেবেই তাঁর প্রাপ্য পেতে পারে।’

এস্থার ডাফলোর স্বামী অভিজিৎ বিনায়ক তাঁর পিএইচডি সুপারভাইজার ছিলেন। এই মুহূর্তে ফোর্ড ফাউন্ডেশনের আন্তর্জাতিক অধ্যাপক হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রের এমআইটিতে পড়াচ্ছেন অভিজিৎ বিনায়ক। এস্থারের গবেষণাও এমআইটি থেকে। আরেক নোবেল বিজয়ী অধ্যাপক ক্রেমার ভারত ও আফ্রিকার দরিদ্র জনগোষ্ঠী নিয়ে কাজ করেছেন। ৫৪ বছর বয়সী মাইকেল ক্রেমার হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন। তিনি সেখানকার ডেভেলপিং সোসাইটিজের গেটস অধ্যাপক।

এই তিন অর্থনীতিবিদের গবেষণায় দেখানো হয়েছে, কোন বিনিয়োগ সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং দরিদ্র মানুষের জীবনে সবচেয়ে বেশি প্রভাব ফেলতে পারে। উদাহরণস্বরূপ বলা যায়, ভারতে তাঁদের গবেষণায় দেখা গেছে, এখানকার শিক্ষকদের মধ্যে অনুপস্থিতি অনেক বেশি। তাঁরা দেখেছেন এসব শিক্ষককে যদি স্বল্পমেয়াদি চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া যায় এবং ভালো কাজ করলে মেয়াদ বাড়ানো হবে, এমন চুক্তিতে আনা যায়; তাহলে শিক্ষার্থীরা পরীক্ষায় আরও বেশি ভালো ফল করবে।

আরেকটি গবেষণায় তাঁরা দেখেন, পরজীবী দ্বারা আক্রান্ত ইনফেকশনের ক্ষেত্রে ওষুধ যদি বিনা মূল্যে সরবরাহ করা হয়, তাহলে তিন-চতুর্থাংশ মা-বাবা সন্তানকে ওই ওষুধ দেন। কিন্তু ওই ওষুধের দাম যদি এক ডলারের নিচেও রাখা হয়, তখন মাত্র ১৮ শতাংশ মা-বাবা ওই ওষুধ তাঁর সন্তানকে দেন। তাঁদের গবেষণায় বলা হয়, এসব ক্ষেত্রে ওষুধ বিনা মূল্যে সরবরাহ করা হবে কি না। আর যদি দাম নির্ধারণ করা হয়, তাহলে তা কত হলে মা-বাবা সন্তানদের ওই ওষুধ দেবেন।

অর্থনীতিতে প্রথম নোবেল বিজয়ী নারী হলেন এলিনর অস্ট্রম। ২০০৯ সালে অর্থনৈতিক প্রশাসন গবেষণার ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদানের জন্য যৌথভাবে অলিভার উইলিয়ামসানের সঙ্গে নোবেল পুরস্কার পান মার্কিন অর্থনীতিবিদ এলিনর অস্ট্রম।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে