গাজাবাসীদের অন্যত্র স্থানান্তরের আহ্বান জানানো দুই ইসরায়েলি মন্ত্রীর নিন্দা যুক্তরাষ্ট্রের

0
88
মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার, ছবি: এএনআই-এর টুইটার অ্যাকাউন্ট থেকে নেওয়া

গাজাবাসীদের অন্যত্র স্থানান্তরের আহ্বান জানানো দুই ইসরায়েলি মন্ত্রীর নিন্দা যুক্তরাষ্ট্রের

গাজা ছেড়ে ফিলিস্তিনিদের অন্য দেশে চলে যাওয়া এবং উপত্যকায় নতুন ইসরায়েলি বসতি গড়ে তোলার আহ্বান জানিয়ে দুই ইসরায়েলি মন্ত্রী সম্প্রতি যে বক্তব্য দিয়েছেন, তার নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার গতকাল মঙ্গলবার এ ধরনের বক্তব্যের সমালোচনা করেন।

সম্প্রতি ওই দুই ইসরায়েলি মন্ত্রী বলেছেন, তাঁরা মনে করেন গাজা থেকে অন্য দেশে চলে যাওয়ার জন্য ফিলিস্তিনিদের উদ্বুদ্ধ করা উচিত। গাজায় ইহুদি বসতি স্থাপনকারীদের ফেরত পাঠানো উচিত বলেও মনে করেন তাঁরা।

গতকাল এর নিন্দা জানিয়ে ম্যাথিউ মিলার বলেন, ইসরায়েলি মন্ত্রী বেজালেল স্মোতরিচ ও ইতামার বেন গ্যভির সম্প্রতি গাজা উপত্যকার বাইরে ফিলিস্তিনিদের জন্য নতুন বসতি গড়ে তোলার আহ্বান জানিয়ে যে কথাগুলো বলেছেন, তা প্রত্যাখ্যান করছে ওয়াশিংটন।

এ ধরনের বক্তব্যকে উসকানিমূলক ও দায়িত্বজ্ঞানহীন বলে উল্লেখ করেন মিলার।
মিলার আরও বলেন, গাজা ফিলিস্তিনের ভূখণ্ড এবং তা ফিলিস্তিনের ভূখণ্ড হিসেবেই থাকবে। হামাস ভবিষ্যতে আর এর নিয়ন্ত্রণে থাকতে পারবে না। কোনো সন্ত্রাসী গোষ্ঠী ইসরায়েলকে হুমকি দিতে পারবে না।

ইসরায়েলের জাতীয় নিরাপত্তামন্ত্রী বেন গ্যভির গত সোমবার বলেছেন, তিনি গাজার বাসিন্দাদের অন্যত্র স্থানান্তরিত হতে উদ্বুদ্ধ করাকে সমাধান হিসেবে দেখছেন।

২০০৫ সালে ইসরায়েল একতরফাভাবে গাজা থেকে তাদের সর্বশেষ সেনা এবং বসতি স্থাপনকারীদের সরিয়ে নেয়। এর মধ্য দিয়ে ১৯৬৭ সাল থেকে তাদের দীর্ঘ অবস্থানের অবসান হয়। তবে সেনা সরিয়ে নিলেও গাজা সীমান্তের সম্পূর্ণ নিয়ন্ত্রণ ইসরায়েলের হাতে থেকে যায়।

গত ৭ অক্টোবর হামলা শুরুর পর থেকে ইসরায়েল সরকার গাজার মানুষদের উৎখাত কিংবা উপত্যকায় ইহুদি বসতি স্থাপনকারীদের ফেরত পাঠানোর পরিকল্পনা নিয়ে আনুষ্ঠানিক কোনো ইঙ্গিত দেয়নি।

তবে বেন গ্যভির যুক্তি দেখিয়েছেন, গাজা থেকে ফিলিস্তিনিদের চলে যাওয়া এবং সেখানে নতুন করে ইসরায়েলি বসতি গড়ে তোলাটাই হবে ‘সঠিক, ন্যায্য, নৈতিক ও মানবিক সমাধান’।

নিজের কট্টর জাতীয়তাবাদী দল ওৎজমা ইয়েহুদিতের এক বৈঠকে গ্যভির বলেন, বিশ্বের বিভিন্ন দেশে গাজার বাসিন্দাদের অন্য দেশগুলোতে স্থানান্তরিত হতে উদ্বুদ্ধ করার মতো প্রকল্প হাতে নেওয়ার সুযোগ এসেছে।

এর এক দিন আগে ইসরায়েলের কট্টর ডানপন্থী অর্থমন্ত্রী স্মোতরিচ গাজায় ইহুদি বসতি স্থাপনকারীদের ফেরার আহ্বান জানান। তিনিও বলেন, ইসরায়েলের উচিত গাজা থেকে ফিলিস্তিনিদের চলে যেতে উদ্বুদ্ধ করা।

গাজার জনসংখ্যা প্রায় ২৪ লাখ। জাতিসংঘের হিসাব অনুসারে ৭ অক্টোবর থেকে গাজায় চলমান যুদ্ধে সেখানকার ৮৫ শতাংশ মানুষ অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.