আসামে বাল্যবিবাহবিরোধী অভিযান, এক দিনে গ্রেপ্তার হাজার ব্যক্তি

0
61
ভারতে প্রতিবছর বিপুলসংখ্যক বেআইনি বাল্যবিবাহ হয়

ভারতের আসাম রাজ্যে গতকাল মঙ্গলবার বাল্যবিবাহবিরোধী অভিযানে এক হাজারের বেশি ব্যক্তি গ্রেপ্তার হয়েছেন। দেশটির কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।

রাজ্য সরকার আসামে এখন দ্বিতীয় পর্বের বাল্যবিবাহবিরোধী অভিযান চালাচ্ছে। আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার ঘোষণার ধারাবাহিকতায় গতকাল ভোর থেকে রাজ্যে এই বিশেষ অভিযান শুরু করে পুলিশ।

আসাম সরকার গত ফেব্রুয়ারি মাসে রাজ্যে বাল্যবিবাহবিরোধী প্রথম পর্বের অভিযান চালিয়েছিল। এই অভিযানে চার হাজার ব্যক্তি গ্রেপ্তার হন। গ্রেপ্তার ব্যক্তিদের মধ্যে বাল্যবিবাহের শিকার শিশুদের মা-বাবা যেমন ছিলেন, তেমনি ছিলেন বিয়ের নিবন্ধকেরা।

আইন অনুযায়ী, ভারতে মেয়েদের বিয়ের বৈধ বয়স ১৮ বছর। ছেলেদের ২১ বছর।
কিন্তু এই আইন না মেনে ভারতে প্রতিবছর বিপুলসংখ্যক বাল্যবিবাহ হয়। বিশেষ করে প্রত্যন্ত দরিদ্র গ্রামীণ এলাকায় বাল্যবিবাহের হার বেশি।

আসামে বাল্যবিবাহবিরোধী দ্বিতীয় পর্বের বিশেষ অভিযান নিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা গতকাল এক্স (সাবেক টুইটার) পোস্টে বলেন, এখন পর্যন্ত গ্রেপ্তার ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৩৯। এই সংখ্যা বাড়তে পারে।

২০২৬ সালের মধ্যে রাজ্যকে বাল্যবিবাহমুক্ত করতে চান মুখ্যমন্ত্রী। এই লক্ষ্যে তিনি একটি প্রচারাভিযান চালিয়ে আসছেন।

২০১৭ সালে ভারতের শীর্ষ আদালত এক যুগান্তকারী রায়ে বলেন, অপ্রাপ্তবয়স্ক স্ত্রীর সঙ্গে যৌন সম্পর্ক ধর্ষণের অপরাধের শামিল বলে গণ্য হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.