ইংলিশ প্রিমিয়ার লিগ: ছয়ে ছয় বানিয়ে রেকর্ড ক্লপের

0
81
লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ, এএফপি

বার্নলির মাঠে গতকাল রাতেই ইঙ্গিতটা দিয়ে রাখলেন লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ। স্বাগতিকদের ২–০ গোলে হারিয়ে মৌসুমের অর্ধেক পথে লিগ টেবিলের শীর্ষে উঠে এসেছে লিভারপুল। ১৯ ম্যাচে ৪২ পয়েন্ট অ্যানফিল্ডের ক্লাবটির। ‘বক্সিং ডে’তে এই জয়ে একটি রেকর্ডও গড়লেন ক্লপ।

ফুটবলের পরিসংখ্যান বিষয়ক ‘এক্স’ হ্যান্ডল ‘অপটা জো’ জানিয়েছে, ক্লপ ২০১৫ সালে লিভারপুলের কোচ হয়ে আসার পর তাঁর অধীনে প্রিমিয়ার লিগে ‘বক্সিং ডে’তে সব ম্যাচ জিতেছে ক্লাবটি। ৬ ম্যাচে ডাগ আউটে দাঁড়িয়ে কখনো হারেননি ক্লপ। প্রিমিয়ার লিগের ইতিহাসে ‘বক্সিং ডে’তে এটাই কোনো কোচের সবচেয়ে বেশি ম্যাচ জয়ের রেকর্ড

ফুটবলের পরিসংখ্যান বিষয়ক ওয়েবসাইট ‘স্কোয়াকা’ জানিয়েছে, চেলসির বর্তমান কোচ মরিসিও পচেত্তিনোও ‘বক্সিং ডে’তে প্রিমিয়ার লিগে পাঁচ ম্যাচে ডাগ আউটে দাঁড়িয়ে সবগুলোই জিতেছেন। তাঁরও জয়ের রেকর্ড শতভাগ। কিন্তু ক্লপ এক ম্যাচ বেশি জেতায় এই শতভাগ জয়ের তালিকাতেও এগিয়ে। তাঁর জেতা ৬ ম্যাচে লিভারপুল গোল করেছে ১৯টি। হজম? গত বছর বক্সিং ডে–তে অ্যাস্টন ভিলার বিপক্ষে ৩–১ গোলে জিতেছিল লিভারপুল। ভিলার ওলি ওয়াটকিনসের করা সেই গোলটি লিভারপুলে ক্লপ–জমানায় বক্সিং ডেতে হজম করা একমাত্র গোল। আর এ সময়ে বক্সিং ডে–তে লেস্টার সিটির বিপক্ষে ২ ম্যাচ এবং সোয়ানসি, নিউক্যাসল, অ্যাস্টন ভিলা ও বার্নলির বিপক্ষে একটি করে ম্যাচ খেলেছে লিভারপুল।

বার্নলির মাঠে জয়ের পর লিভারপুলের খেলোয়াড়দের উদ্‌যাপন
বার্নলির মাঠে জয়ের পর লিভারপুলের খেলোয়াড়দের উদ্‌যাপন, এএফপি

এই ৬ ম্যাচে লিভারপুলের জয়ের স্কোরকার্ডও জানিয়ে রাখা যায়—২০১৫ সালে লেস্টারের বিপক্ষে ১–০, ২০১৭ সালে সোয়ানসির বিপক্ষে ৫–০, ২০১৮ সালে নিউক্যাসলের বিপক্ষে ৪–০, ২০১৯ সালে লেস্টারের বিপক্ষে ৪–০, ২০২২ সালে অ্যাস্টন ভিলার বিপক্ষে ৩–১ এবং গতকাল রাতে বার্নলির বিপক্ষে ২–০ গোলের জয়।

স্প্যানিশ সংবাদমাধ্যম ‘এএস’ জানিয়েছে, বক্সিং ডে–তে সব মিলিয়ে এ পর্যন্ত ৯১ ম্যাচ খেলেছে লিভারপুল। ৪৪ জয়, ২৪ ড্র ও ২৩ হার। শুধু কী তাই, ১৯৫৭ সালে দ্বিতীয় বিভাগে লড়াই করা লিভারপুল সে বছর বড়দিন এবং বক্সিং ডে–তেও (বড়দিনের পরদিন) ম্যাচ খেলেছিল! সে বছরই বড়দিনে নিজেদের সর্বশেষ ম্যাচ খেলেছে লিভারপুল। ১৯৯২ সালে প্রিমিয়ার লিগ চালুর পর বক্সিং ডে–তে ২৫ ম্যাচ খেলে ১৫ জয় পেয়েছে লিভারপুল। ৫ ড্র এবং হেরেছে ৫ ম্যাচ।

প্রসঙ্গ যেহেতু বক্সিং ডে নিয়ে তাই প্রশ্ন উঠতে পারে, এই দিনে ইংল্যান্ডের শীর্ষ লিগে সবচেয়ে বেশি ম্যাচ জিতেছে কোন দল? তার উত্তর দেওয়ার আগে এই তথ্যটি জানিয়ে রাখা ভালো, নথিবদ্ধ ইতিহাস অনুসারে বক্সিং ডেতে প্রথম ফুটবল ম্যাচ খেলা হয়েছে ১৮৬০ সালে। সে ম্যাচে হ্যালাম এফসির মাঠে স্বাগতিকদের বিপক্ষে ২–০ গোলে জিতেছিল শেফিল্ড এফসি। এবার বক্সিং ডে–তে সবচেয়ে বেশি ম্যাচ জিতেছে কোন দল—সে উত্তর দেওয়া যাক— ম্যানচেস্টার ইউনাইটেড।

১৯৭৮ সালের পর থেকে বক্সিং ডে–তে কখনো হারেনি ম্যানচেস্টার ইউনাইটেড
১৯৭৮ সালের পর থেকে বক্সিং ডে–তে কখনো হারেনি ম্যানচেস্টার ইউনাইটেডএএফপি

ইংল্যান্ডের শীর্ষ লিগের দলগুলোর মধ্যে বক্সিং ডেতে ৯৩ ম্যাচ খেলে ৫৩ জয় পেয়েছে ইউনাইটেড। ১৯৭৮ সালের পর থেকে বক্সিং ডে–তে কখনো হারেনি ওল্ড ট্রাফোর্ডের ক্লাবটি। প্রিমিয়ার লিগ চালুর পর এই দিনে ২৭ ম্যাচের ২১টি জিতেছে ইউনাইটেড। প্রিমিয়ার লিগ চালুর পর থেকেও এই দিনে সবচেয়ে বেশি জয়ের রেকর্ড ক্লাবটির। ইউনাইটেডের পর সব মিলিয়ে বক্সিং ডেতে সবচেয়ে বেশি জয়ের রেকর্ড অ্যাস্টন ভিলার। তাঁরা জিতেছে ৪৬ ম্যাচ। ৪৪ জয় নিয়ে তিনে লিভারপুল। ৪৩টি করে ম্যাচ জিতেছে এভারটন ও ম্যানচেস্টার সিটি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.