আফগান শিয়া নেতার স্মরণসভায় গুলি, নিহত ২৭

0
105
কাবুলে ঘটনাস্থলে নিরাপত্তা বাহিনীর অবস্থান

আফগানিস্তানের কাবুলে শুক্রবার এক সংখ্যালঘু শিয়া নেতার স্মরণসভায় বন্দুকধারীদের হামলায় কমপক্ষে ২৭ জন নিহত এবং আরও ৫৫ জন আহত হয়েছেন বলে কর্মকর্তারা জানিয়েছেন। খবর ইউএনবির

স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াহিদুল্লাহ মায়ার বলেন, আহতদের কাবুলের হাসপাতালগুলোতে নিয়ে যাওয়া হয়েছে।

হতাহতরা সবাই বেসামরিক নাগরিক বলে স্বারাষ্ট্র মন্ত্রণালয়ের মুত্রপাত্র নাসরাত রহিমি জানিয়েছেন।

দেশটির প্রধান নির্বাহী ও গত বছরের প্রেসিডেন্ট নির্বাচনে থাকা শীর্ষ প্রতিদ্বন্দ্বী আবদুল্লাহ আবদুল্লাহসহ কয়েকজন প্রখ্যাত রাজনৈতিক নেতা অক্ষত অবস্থায় ঘটনাস্থল ত্যাগ করতে পেরেছেন।

আফগান নিরাপত্তা বাহিনী একটি নির্মাণাধীন ভবন থেকে বন্দুকধারীদের হটাতে চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে রহিমি জানিয়েছেন। নিরাপত্তা বাহিনীর সদস্যরা এলাকাটি ঘিরে রেখেছে।

তবে এ হামলার জড়িত থাকার কথা তালেবানরা অস্বীকার করেছে। অন্য কেউ এখনও দায় স্বীকার করেনি। যুক্তরাষ্ট্র ও তালেবানদের মধ্যে ঐতিহাসিক শান্তিচুক্তি হওয়ার মাত্র কয়েকদিন পরই এ হামলার ঘটনা ঘটল।

এই অনুষ্ঠানটি রাজধানী কাবুলের শিয়া অধ্যুষিত দাসত-ই-বারচি এলাকায় আয়োজন করা হয়েছিল। এতে অংশ নেয়া লোকজনের বেশিরভাগই ছিল শিয়া।

আফগানিস্তানের সংখ্যালঘু শিয়া মুসলিম সম্প্রদায় হাজারাদের নেতা আবদুল আলি মাজারির ২৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে শুক্রবারের অনুষ্ঠানের আয়োজন করা হয়। তালেবানরা ১৯৯৫ সালে কাবুল দখলে এগিয়ে যাওয়ার সময় তাকে হত্যা করেছিল।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে