আফগানিস্তানে বন্যায় ‍নিহত অন্তত ৪০০

0
56
আফগানিস্তানজুড়ে সাম্প্রতিক বন্যায় অন্তত ৪০০ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে আফগানিস্তান সরকার।

আফগানিস্তানজুড়ে সাম্প্রতিক বন্যায় অন্তত ৪০০ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির প্রাকৃতিক দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়।

বুধবার মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। খবর টোলো নিউজের।

মন্ত্রণালয় জানায়, বন্যার কারণে নাগরিকদের ব্যাপক আর্থিক ক্ষতি হয়েছে।

প্রাকৃতিক দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের উপমন্ত্রী মৌলভী শরাফুদ্দিন মুসলিম বলেন, আহতদের বিভিন্ন হাসপাতালে নেওয়া হয়েছে। যাদের ঘর বন্যায় ধ্বংস হয়ে গেছে তাদের সরিয়ে নেওয়া হয়েছে এবং তাদের জন্য করা হয়েছে তাঁবুর ব্যবস্থা।

বেশ কয়েকদিন ধরে দেশটির বিভিন্ন প্রদেশে ভারী বৃষ্টি হচ্ছে। বন্যাও হয়েছে অনেক জায়গায়। বন্যায় ডুবেছে কুনার, নানগারহার, নূরিস্তান, লাঘমান, পাঞ্জশীর, পারওয়ান, কাবুল, কাপসিয়া, ময়দান ওয়ারদাক, বামিয়ান, গজনী, লোঘার, সামানগান, সার-ই-পুল, তাখার, পাকতিয়া, খোস্ত ও দাইকুন্দি প্রদেশ।

কুন্দুজ প্রদেশের বাসিন্দা আহমাদুল্লাহ বলেন, হাজার হাজার একর জমি বন্যায় তলিয়ে গেছে। এখনও কিছু জমি বন্যার পানিতে নিমজ্জিত।

নানগারহার প্রদেশের বাসিন্দা হামিদুল্লাহ সিনওয়ারি বলেন, গত রাতে ভারী বর্ষণের ফলে একটি ঘরের ছাদ ধসে এক ব্যক্তি নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন আরও পাঁচজন।

এদিকে বুধবার দেশটিতে ভয়াবহ এক ভূমিকম্পে হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে, আহত হয়েছেন অন্তত দেড় হাজার। এমন পরিস্থিতিতে আন্তর্জাতিক সহায়তার  আবেদন জানিয়েছে দেশটির ক্ষমতাসীন তালেবান সরকার।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে