দাপুটে জয় চায় ইংল্যান্ড

0
97

নিউজিল্যান্ডের বিপক্ষে উদ্বোধনী ম্যাচ হারায় কিছুটা চাপে রয়েছে ইংল্যান্ড। তাই আজ আফগানিস্তানের বিপক্ষে জিততে মরিয়া বিশ্বচ্যাম্পিয়নরা। আফগানদের বিপক্ষে পা হড়কালে যে সেমির লড়াই থেকে ছিটকে যাওয়ার শঙ্কায় পড়ে যাবে, সেটাও মাথায় আছে তাদের। আর টুর্নামেন্ট যেভাবে এগোচ্ছে, তাতে শেষ দিকে গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে নেট রান রেট। এ বিষয়টি মাথায় রেখে আফগানদের বিপক্ষে বড় জয়ে নেট রান রেট বাড়িয়ে নিতে চাইছেন বাটলার-বেয়ারস্টোরা।

নিউজিল্যান্ডের বিপক্ষে ৯ উইকেটে হারের পর অবশ্য পরের ম্যাচেই বাংলাদেশকে ১৩৭ রানে হারিয়ে জয়ে ফিরেছে ইংল্যান্ড। কিউইদের দুই ব্যাটার রাচিন রবীন্দ্র ও ডেভন কনওয়ের আক্রমণাত্মক ব্যাটিংয়ে পথ হারিয়ে বসেছিল ইংলিশ বোলিং। বাংলাদেশের বিপক্ষে আবার তারা ঘুরে দাঁড়িয়েছে। দুই ম্যাচেই ইংল্যান্ডের ব্যাটিং কিন্তু ভালোই করেছে। ডেভিড মালান, জনি বেয়ারস্টো, জো রুট– টপঅর্ডারের সবাই অবদান রেখেছেন।

দিল্লিতে আজ আফগানদের বিপক্ষে ইংলিশ ব্যাটাররা আরও বিধ্বংসী হয়ে উঠবে বলেই প্রত্যাশা তাদের। প্রথম ম্যাচ হারের পর ইংল্যান্ডের একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ছিল, পেসার রিস টোপলেকে নিয়ে দলের বোলিং শক্তি বৃদ্ধি করা। ফলটা তারা হাতেনাতে পেয়েছে। বাংলাদেশের বিরুদ্ধে জয়ে বড় ভূমিকা ছিল এ পেসারের। শুরুতে তিনি উইকেট এনে দেওয়ায় ক্রিস ওকস, স্যাম কারেন, মার্ক উড, আদিল রশিদরাও ফর্ম ফিরে পেয়েছেন। আফগানিস্তানের বিপক্ষেও এমন পারফরম্যান্স প্রত্যাশা করছে ইংল্যান্ড।

আফগানিস্তান অবশ্য মোটেই ছন্দে নেই। দুটি ম্যাচেই বড় ব্যবধানে পরাজিত হয়েছে। বাংলাদেশের বিপক্ষে তো ১৫৬ রানে অলআউট হয়েছে। ভারতের বিপক্ষে ২৭২ রান করলেও ৮ উইকেটে হেরেছে। দুই ম্যাচেই তাদের ওপেনাররা রান পাননি। ভারতের বিপক্ষে ব্যাটিং অর্ডারে প্রমোশন পাওয়া আজমতুল্লাহ উমরজাই ও অধিনায়ক হাশমতুল্লাহ শাহিদি ব্যাট হাতে কিছুটা প্রতিরোধ গড়ে তুলেছিলেন। তবে আফগানদের জন্য সবচেয়ে বড় দুশ্চিন্তা হচ্ছে তাদের বোলাররা একেবারেই পারফর্ম করতে পারছেন না।

ভাবা হয়েছিল, এবারের বিশ্বকাপে দুই তারকা স্পিনার রশিদ খান ও মুজিব-উর রহমান তুরুপের তাস হয়ে উঠবেন। কিন্তু দু’জনই ভীষণ সাদামাটা বোলিং করছেন। দুই পেসার ফজলহক ফারুকি ও নাভিন-উল হকও ভালো করতে পারছেন না। আজও তারা বাজে বোলিং করলে রান উৎসবে মাতবে ইংল্যান্ডের শক্তিশালী ব্যাটিং লাইন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.