নিষেধাজ্ঞা দেওয়া সেই ছবি দিয়েই পাকিস্তানের রেকর্ড

0
130
‘জয়ল্যান্ড’ সিনেমার পোস্টার, ছবি: সংগৃহীত

‘জয়ল্যান্ড’ সিনেমার একটি দৃশ্যে

‘জয়ল্যান্ড’ সিনেমার একটি দৃশ্যে
ছবি: সংগৃহীত

১৭ আগস্ট সেন্সর বোর্ড থেকে ছবিটি সেন্সর ছাড়পত্র পেয়েছিল। তারপরই সিনেমাটির বিষয়বস্তুকে আপত্তিকর জানিয়ে গত নভেম্বরে সিনেমাটিকে পাকিস্তানে নিষিদ্ধ করার ঘোষণা দেওয়া হয়েছিল। সিনেমাটি অস্কারে জমা দেওয়া নিয়েই শঙ্কা তৈরি হয়েছিল। দুই দিন পরই অবশ্য এই ছবির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছিল। একই সঙ্গে দেশটিতে মুক্তির অনুমতি দেওয়া হয়। নিষেধাজ্ঞা দেওয়া সেই ছবি দিয়েই রেকর্ড গড়ল পাকিস্তান। অস্কারের সংক্ষিপ্ত তালিকায় থাকাটাও সম্মানজনক।

‘জয়ল্যান্ড’ সিনেমা দৃশ্যে

‘জয়ল্যান্ড’ সিনেমা দৃশ্যে
ছবি: আইএমডিবি

এ বছর অস্কারের জমা পড়ে ৯২টি সিনেমা। এ সিনেমার মধ্যে বিচারকদের ভোটের মাধ্যমে শর্টলিস্টে জায়গা করে নিয়েছে ১৫টি দেশের সিনেমা। এর মধ্যে ৫টি সিনেমা একাডেমি অ্যাওয়ার্ডের চূড়ান্ত প্রতিযোগিতার মনোনয়ন পাবে। মনোনয়ন পাওয়া ৫টি সিনেমার তালিকা জানা যাবে আগামী ২৫ জানুয়ারি। এ বছর অস্কার আসর বসবে আগামী ১৩ মার্চ। সেদিনই জানা যাবে চূড়ান্ত বিজয়ীদের নাম।

প্রথমবার কান চলচ্চিত্র উৎসবের অফিশিয়াল সিলেকশনে জায়গা পেয়েই দুটি পুরস্কার জিতে নিয়েছে পাকিস্তানের এই ছবি।

প্রথমবার কান চলচ্চিত্র উৎসবের অফিশিয়াল সিলেকশনে জায়গা পেয়েই দুটি পুরস্কার জিতে নিয়েছে পাকিস্তানের এই ছবি। 
ছবি: রয়টার্স

‘জয়ল্যান্ড’–এর বিজয়যাত্রা শুরু হয়েছে কান চলচ্চিত্র উৎসব থেকে। সিনেমাটি পাকিস্তানের প্রথম সিনেমা হিসেবে চলতি বছর ৭৫তম কান চলচ্চিত্র উৎসবে আঁ সার্তে রিগা বিভাগে মনোনয়ন পেয়েছিল। সিনেমাটি একই সঙ্গে কুইয়ার পাম ও আঁ সার্তে রিগা বিভাগ থেকে জুরি পুরস্কার জিতেছিল। ছবিটিতে অভিনয় করেছেন রাস্তি ফারুক, আলিনা খান, সরওয়াত গিলানি, সানিয়া সাঈদ প্রমুখ। ছবিটি সম্প্রতি কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বেশ সাড়া ফেলেছে। ২০ ডিসেম্বর নন্দনে এ পাকিস্তানি ছবিটি দেখানো হয়। সেদিন নন্দনে দর্শকেরা ছবিটি দেখার জন্য কয়েক ঘণ্টা লাইন দেয়। ভিড় নিয়ন্ত্রণ করতে মোতায়েন করা হয় পুলিশ। দর্শকদের আসন ভরে যাওয়ার পর বন্ধ করে দেওয়া হয় প্রেক্ষাগৃহের মূল প্রবেশপথ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.