আজ ডিএসসিসির বাজেট, মশক খাতে বরাদ্দ বাড়ছে

0
284

মশক নিয়ন্ত্রণ কার্যক্রমে প্রায় অর্ধশত কোটি টাকা বরাদ্দ রেখে আগামী অর্থবছরের বাজেট ঘোষণা করতে যাচ্ছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। প্রায় ৩ হাজার ৬৫০ কোটি টাকার এই বাজেট আজ রোববার ঘোষণা করা হবে।

দুপুর সাড়ে ১২টায় নগর ভবন মিলনায়তনে ডিএসসিসি মেয়র মোহাম্মদ সাঈদ খোকন (২০১৯-২০) অর্থবছরের বাজেট ঘোষণা করবেন। সংস্থাটির জনসংযোগ কর্মকর্তা বাজেট ঘোষণার বিষয়টি জানিয়েছেন। আইন অনুযায়ী, জুন মাসের মধ্যে বাজেট অনুমোদন করতে হয়। তবে নির্ধারিত সময়ের দুই মাস পর বাজেট ঘোষণা করা হচ্ছে।

ডিএসসিসির কর্মকর্তারা বলছেন, গত জুলাই মাসেই খসড়া বাজেট চূড়ান্ত করেছিলেন তাঁরা। জুলাইয়ের তৃতীয় সপ্তাহে বাজেট ঘোষণার পরিকল্পনা ছিল। কিন্তু ডেঙ্গু পরিস্থিতির কারণে ঘোষণা করা হয়নি। তখনকার তৈরি করা খসড়া বাজেটে মশক নিয়ন্ত্রণ কার্যক্রমে প্রায় ৩০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছিল। তবে ডেঙ্গু পরিস্থিতি নিয়ে নানা বিতর্ক তৈরি হওয়ায় এবার এই খাতে বরাদ্দ বাড়িয়ে অর্ধশত কোটি টাকা রাখার প্রস্তাব করা হয়েছে। যার মধ্যে মশক ওষুধ কেনার জন্য অন্তত ৪০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

এ ছাড়া মুজিব বর্ষ উপলক্ষে এবারের বাজেটে প্রায় ২০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিকে স্মরণীয় করে রাখার জন্য অবকাঠামো উন্নয়নসহ আনুষঙ্গিক কাজে এই টাকা খরচ করা হবে। মেয়রের ঐচ্ছিক তহবিলে এবার প্রায় ৮ কোটি টাকা বরাদ্দ রাখা হতে পারে। গতবার এই খাতে বরাদ্দ রাখা হয়েছিল ৫ কোটি টাকা। সংশোধিত বাজেটে এই খাতে ৭ কোটি টাকা খরচ করা হয়েছে।

গেল অর্থবছরে ডিএসসিসির প্রস্তাবিত বাজেট ছিল ৩ হাজার ৫৯৮ কোটি ৭৫ টাকা টাকা। পরে সংশোধিত বাজেট হয় ১ হাজার ৭৭৪ কোটি ৩৫ টাকা। গেলবারের সংশোধিত বাজেট থেকে এবার প্রায় তিন গুণ বেশি পরিমাণ টাকার প্রস্তাব করে বাজেট ঘোষণা করতে যাচ্ছে সংস্থাটি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে