আগামী বছরের শেষে বা ২০২৪ সালের শুরুতে জাতীয় নির্বাচন: সিইসি

0
75
 প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল

২০২৩ সালের শেষদিকে অথবা ২০২৪ সালের শুরুতেই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

শনিবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে জেলা প্রশাসক ও পুলিশ সুপারদের সঙ্গে বৈঠকে স্বাগত বক্তব্যে তিনি এ কথা বলেন।

কাজী হাবিবুল আউয়াল বলেন, আগামী ১৭ অক্টোবর জেলা পরিষদ নির্বাচন। এরপর জাতীয় সংসদের দুটি উপনির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। আগামী বছরের শেষ প্রান্তিকে অথবা ২০২৪ সালের শুরুতেই দ্বাদশ জাতীয় সংসদ সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে।

সংবিধান ও বিভিন্ন আইন অনুযায়ী নির্বাচনকে একটি চলমান প্রক্রিয়া উল্লেখ করে সিইসি বলেন, নির্বাচন একটি চলমান প্রক্রিয়া। সংবিধান ও বিভিন্ন আইন অনুযায়ী বছর ধরেই তা চলে। সাধারণত, পাঁচ বছর পর পর নির্বাচন হয়। তবে স্থানীয় সরকার বিষয়ক বিভিন্ন নির্বাচন বছর ধরে কোনো না কোনো কারণে চলমান থাকে।

জেলা প্রশাসক ও পুলিশ সুপারদের উদ্দেশে প্রধান নির্বাচন কমিশনার বলেন, আপনারা রাষ্ট্রের মূল প্রশাসনিক ইউনিট এবং জেলা প্রশাসনের শীর্ষ কর্মকর্তা। পদাধিকারবলে জনগণের পক্ষে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। গণতান্ত্রিক শাসন ব্যবস্থায় নির্বাচনের মাধ্যমে সরকার এবং স্থানীয় সরকার গঠনের গুরুত্ব নিশ্চয়ই অনুধাবন করেন।

এর আগে সকাল ১০টায় জেলা প্রশাসক ও পুলিশ সুপারদের সঙ্গে নির্বাচন কমিশনের (ইসি) বৈঠক শুরু হয়। নির্বাচন কমিশন সচিবালয়ের অডিটরিয়াম এ বৈঠক শুরু হয়।

বৈঠকে সভাপতিত্ব করছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। ইসির সঙ্গে চলমান এই বৈঠকে ডিসি-এসপি ছাড়াও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জন নিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব ও অতিরিক্ত মহাপুলিশ পরিদর্শক উপস্থিত আছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.