আইসিসির সঙ্গে ভারতের বিরোধ অনিবার্য

0
305
বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী। এএফপি ফাইল ছবি

ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসির সঙ্গে সদস্য দেশগুলোর বোর্ডের বিরোধ অবশ্য সম্ভাব্য হয় পড়ছে। এত দিন আইসিসির রাজস্ব থেকে যে পরিমাণ আর্থিক ভাগ পেয়ে এসেছে দেশগুলো সেই অঙ্ক এবার থেকে কমবে। এমন একটা সম্ভাবনাই তৈরি হয়েছে খেলাটির নিয়ন্ত্রক সংস্থা ও সদস্য দেশগুলোর মধ্যে।

ক্রিকইনফোর প্রতিবেদনে বলা হয়েছে, আগের তুলনায় খরচ বেড়েছে আইসিসির। নানাবিধ কার্যক্রমের খরচ,অতিরিক্ত টুর্নামেন্ট আয়োজন এবং দুটি নতুন সদস্য দেশের অন্তর্ভুক্তির কারণে খরচ বেড়েছে আইসিসির। আর এ কারণেই সদস্য দেশগুলো আইসিসির কাছ থেকে রাজস্বের ভাগ আগের তুলনায় কম পাবে বলে মনে করা হচ্ছে। অঙ্কের হিসেবে, সবচেয়ে বেশি লোকসান হবে বিসিসিআইয়ের। সৌরভ গাঙ্গুলী বিসিসিআই সভাপতির দায়িত্ব নেওয়ার দিন জানিয়েছিলেন, পাঁচ বছরের চক্রে আইসিসির রাজস্ব থেকে ৩৭২ মিলিয়ন ডলার পাবে ভারতীয় ক্রিকেট বোর্ড। কিন্তু মূল অঙ্কটা ছিল ৪০৫ মিলিয়ন ডলার। অর্থাৎ আইসিসির রাজস্ব থেকে বিসিসিআইয়ের ভাগ কমেছে।

বিসিসিআই অর্থ ও ক্ষমতার দিক থেকে বিশ্বের শীর্ষ দু-তিনটি ক্রিকেট বোর্ডের একটি। ৩৩ মিলিয়ন ডলারের লোকসান তাঁরা হয়তো যেকোনো উপায়ে পুষিয়ে নিতে পারবে। কিন্তু তুলনামূলক কম ধনী বোর্ডগুলো রাজস্ব কমার কারণে বেশি ক্ষতিগ্রস্ত হবে। এসব বোর্ডের বেশির ভাগই আইসিসির রাজস্ব থেকে পাওয়া ভাগের ওপর নির্ভর করে থাকে। আট বছরের চক্রে ১২৮ মিলিয়ন ডলার রাজস্বের ভাগ পাওয়ার কথা ছিল ছয়টি বোর্ডের। কিন্তু তা কমে এখন ১১৫ মিলিয়ন ডলারে এসেছে ঠেকেছে।

আইসিসির খরচ বাড়ায় রাজস্বের ভাগ কম পাবে সদস্য দেশগুলো। এতে সবচেয়ে বেশি লোকসান হবে বিসিসিআইয়ের। ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি সৌরভ গাঙ্গুলী অবশ্য এ নিয়ে আইসিসির সঙ্গে লড়াই করতে চান

২০২৩ বিশ্বকাপ শেষে পরের আট বছরের চক্রে একটি নতুন টুর্নামেন্ট সংযোজন করেছে আইসিসি। অক্টোবরের মাঝামাঝিতে আইসিসি এ সিদ্ধান্ত নেওয়ার পর থেকে বিরোধিতা করে আসছে বিসিসিআই। সৌরভ সভাপতি হওয়ার পর জানিয়েছেন, রাজস্বের যথাযথ ভাগ পাওয়া নিয়ে আইসিসির সঙ্গে লড়াই করবেন তিনি। নতুন টুর্নামেন্টের বিপক্ষেও অবস্থান নেবেন বিসিসিআইয়ের এ সভাপতি।

ক্রিকইনফো জানিয়েছে, আইসিসির স্বত্ব-চুক্তি যেভাবে কাজ করে সে অনুযায়ী এখনো কোনো কিছুই চূড়ান্ত নয়। কিন্তু আয়ের অঙ্কটা যে কমছে তা নিয়ে মোটামুটি কোনো সন্দেহ নেই। আর আইসিসির রাজস্ব বণ্টন সঠিক তথ্য-পরিসংখ্যান নয় শতাংশ মানে পার্সেন্টেজের ওপর নির্ভর করে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.