অলিম্পিক লরেল পেলেন ড. ইউনূস

0
51
‘অলিম্পিক লরেল’ পুরস্কার গ্রহণ করেছেন নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস

‘অলিম্পিক লরেল’ পুরস্কার গ্রহণ করেছেন নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস। শুক্রবার ‘টোকিও অলিম্পিক-২০২০’ আসরের উদ্বোধনী অনুষ্ঠানে ড. ইউনূসকে ভার্চুয়ালি এ সম্মানজনক পুরস্কার প্রদান করে অলিম্পিক কর্তৃপক্ষ।

নারুহিতোর আসন গ্রহণের মধ্য দিয়ে পর্দা ওঠে অলিম্পিকের। তারপর জাপানি জাতীয় সংগীতের পর করোনায় প্রাণ হারানো মানুষদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। স্মরণ করা হয় ১৯৭২ সালের বার্লিন অলিম্পিকে নিহত ইসরায়েলি অ্যাথলেটদের। তারপরই ড. ইউনূসকে ভার্চুয়ালি দেওয়া হয় অলিম্পিক লরেল।

ফেসবুকে ইউনূস সেন্টারের অফিসিয়াল পেজে এক বিবৃতিতে ড. ইউনূস বলেন, অলিম্পিক লরেল পুরস্কার গ্রহণ করতে পেরে আমি খুবই সম্মানিত বোধ করছি। তবে সেখানে উপস্থিতি হতে না পেরে খারাপ লাগছে।

গত ১৫ জুলাই আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) এক বিবৃতিতে ড. ইউনূসকে পুরস্কার প্রদানের সিদ্ধান্তে জানায়। আইওসির বিবৃতিতে বলা হয়, ক্ষুদ্রঋণ প্রকল্পের মাধ্যমে দারিদ্র বিমোচনে বিশেষ অবদান রেখে বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছেন ড. ইউনূস। এবার তার সামাজিক ব্যবসার ধারণাকে ক্রীড়াক্ষেত্রের উন্নয়নে কাজে লাগিয়ে বিশেষ অবদান রাখার জন্য ৮১ বছর বয়সী এই অর্থনীতিবিদকে বিশেষ সম্মাননা প্রদান করা হবে।

পাঁচ বছর আগে এই পুরস্কারের প্রবর্তন করা হয়। শিক্ষা, সংস্কৃতি, উন্নয়ন ও শান্তিতে বিশেষ অবদান রাখার জন্য অলিম্পিক লরেল পুরস্কার চালু করেছে অলিম্পিক কর্তৃপক্ষ।

কেনিয়ার সাবেক অলিম্পিয়ান কিপচোগে কেইনোকে রিও অলিম্পিকে প্রথম এই সম্মাননা দেওয়া হয়। কেনিয়ান শিশুদের জন্য স্কুল, নিরাপদ আবাসন ও ক্রীড়া প্রশিক্ষণের ব্যবস্থা করায় তিনি এই পুরস্কার পান।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে