সিনেমা থেকে হয়েছেন মিলিয়নিয়ার, জ্যাকি চ্যান সব ব্যয় করবেন সমাজসেবায়

0
108
জ্যাকি চ্যান

জ্যাকি চ্যানকে বলা হয় চীনের বক্স অফিসের রাজা। অ্যাকশন ও কমেডি  দুই ফরমেটেই অনবদ্য তিনি। ক্যারিয়ারে প্রায় ২০০ সিনেমায় অভিনয় করেছেন। ফোর্বস ম্যাগাজিনের রিপোর্ট অনুযায়ী, এ তারকার সিনেমাগুলো বিশ্বব্যাপী প্রায় সর্বমোট ২.৬ বিলিয়ন ডলার আয় করেছে।

একই ম্যাগাজিনের ২০২৩ সালের রিপোর্ট অনুযায়ী, জ্যাকি চ্যান প্রায় ৪০০ মিলিয়ন ডলারের মালিক। তবে আয় করা এ অর্থগুলো নিজের জন্য নয়, বরং সমাজসেবায় ব্যয় করার ইচ্ছা প্রকাশ করেছেন বিশ্ববিখ্যাত এ অ্যাকশন হিরো।

জ্যাকি চ্যান জনপ্রিয় সিনেমার অন্যতম ‘রাশ আওয়ার’ ফ্র্যাঞ্চাইজি। মাত্র ৩৫ মিলিয়ন ডলারে নির্মিত সিনেমাটি বিশ্বব্যাপী ২৪৪ মিলিয়ন ডলার আয় করেছিল। ১৯৯৮ সালে মুক্তিপ্রাপ্ত এই সিনেমার মধ্য দিয়েই হলিউডে অ্যাকশন হিরো হিসেবে নিজের যাত্রা শুরু করেন তিনি।  সেলিব্রেটি নেট ওয়ার্থের রিপোর্ট অনুযায়ী, ফ্রাঞ্চাইজিটি বিশ্বব্যাপী প্রায় ৮৪৫ মিলিয়ন মার্কিন ডলারের ব্যবসা করেছে। আর এর পরবর্তী দুটি সিকুয়েলের জন্য ১৫ মিলিয়ন ডলার করে নিয়েছেন জ্যাকি চ্যান। ফোর্বসের রিপোর্ট অনুযায়ী, ২০১৬ সাথে জ্যাকি চ্যান বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ পারিশ্রমিক লাভ করা অভিনেতা ছিলেন। বছরটিতে প্রায় ৬১ মিলিয়ন মার্কিন ডলার আয় করেছিলেন তিনি।

ফোর্বস রিপোর্ট ২০২০ অনুযায়ী, ‘দ্য মিসট্রি অফ ড্রাগন সিল: জার্নি টু চায়না’ ও ‘প্রজেক্ট এক্স-ট্র্যাকসন’ সিনেমায় অভিনয় করে জ্যাকি চ্যান প্রায় ৪০ মিলিয়ন ডলার আয় করেছেন। এছাড়াও বিশ্ববিখ্যাত সব ব্র্যান্ডের পণ্যের প্রচারণা করে বছরে প্রচুর অর্থ আয় করেন তিনি।

এত সম্পদের মালিক হলেও উপার্জিত সকল অর্থ নিজের ভোগ বিলাসে ব্যয় করেননা জ্যাকি চ্যান। ২০১২ সালে এ অভিনেতা জানান, উপার্জিত অর্থের অর্ধেক তিনি দেবেন তার পরিবারকে আর বাকি অর্ধেক খরচ করবেন সমাজসেবায়।

তবে পরবর্তীতে নিজের এ সিদ্ধান্ত থেকে সরে এসেছেন খ্যাতিমান এ অভিনেতা। জ্যাকি জানান, অর্ধেক নয় বরং উপার্জিত অর্থের পুরোটাই সমাজসেবায় ব্যয় করবেন তিনি।

জ্যাকি চ্যানের সন্তান জেসি চ্যান একজন অভিনেতা ও সঙ্গীতশিল্পী। নিজের সন্তানের জন্য কোনো সম্পদ না রাখার পরিকল্পনা সম্পর্কে তিনি বলেন, “আমার সন্তান যদি যোগ্যতাসম্পন্ন হয়, তবে ও নিজেই অর্থ আয় করতে পারবে। আর যদি যোগ্যতা অর্জন করতে না পারে, তবে ও শুধু আমার অর্থই নষ্ট করবে।”

বিপুল পরিমাণ সম্পদ দানের পেছনে জ্যাকি চ্যানের রয়েছে শৈশবের সংগ্রামের স্মৃতি। তিনি বলেন, “শৈশবে আমি খুব গরীব ছিলাম। এরপর আমি নিজে অর্থ আয় করে ভাগ্য পরিবর্তন করতে থাকি। এখন আমি সবকিছু দান করে দিতে চাই। আমি যখন কাউকে কিছু দান করি, তখন আমার খুবই ভালো লাগে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.