নাটোরে ফাঁদে আটকা পড়া বেজিকে উদ্ধার করলেন পরিবেশকর্মীরা

0
100
সবুজ বাংলার কর্মীরা বেজিকে উদ্ধার করে জঙ্গলে অবমুক্ত করেছেন। আজ দুপুরে নাটোরের নলডাঙ্গা উপজেলার মৃধাপাড়ায়

খাবারের সন্ধানে এদিক–সেদিক ছুটোছুটির সময় মন্টু মণ্ডল নামের এক কাঠমিস্ত্রির পাতা ফাঁদে আটকা পড়ে এক বেজি। পরে ওই বেজিকে ছেড়ে না দিয়ে রশি দিয়ে বেঁধে রেখেছিলেন মন্টু মণ্ডল। খবর পেয়ে বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশনের (বিবিসিএফ) সদস্য সংগঠন সবুজ বাংলার কর্মীরা ওই বেজিকে উদ্ধার করে জঙ্গলে অবমুক্ত করেছেন। আজ রোববার দুপুরে নাটোরের নলডাঙ্গা উপজেলার মৃধাপাড়ায় এ ঘটনাটি ঘটেছে।

সবুজ বাংলার দুজন সদস্যের সঙ্গে কথা বলে জানা গেছে, নলডাঙ্গা উপজেলার মৃধাপাড়ার বাসিন্দা মন্টু মণ্ডল আজ সকালে নিজ ঘরে ফাঁদ পেতে বেজিটি ধরে। পরে বেজিটি রশি দিয়ে বেঁধে রাখেন। এ সময় বেজিটি ছাড়া পাওয়ার জন্য চেঁচামেচি করছিল। খবর পেয়ে সবুজ বাংলার সভাপতি ফজলে রাব্বী তাঁর স্বেচ্ছাসেবী কর্মীদের নিয়ে মৃধাপাড়ায় যান। সেখানে গিয়ে তাঁরা মন্টুকে বুঝিয়ে বেজিটি উদ্ধার করেন। পরে তাঁরা বেজিটি আবার জঙ্গলে মুক্ত করে দেন।

মন্টু মণ্ডল বলেন, ‘আমি বেজিটি পোষার জন্য বেঁধে রেখেছিলাম। তবে এভাবে প্রাণি বেঁধে রাখা অপরাধ, সেটা জানতাম না। সবুজ বাংলার ছেলেরা আমাকে বোঝানোর পর আমি বেজিটি তাঁদের কাছে দিয়ে দিয়েছি। এ ধরনের কাজ আমি আর করব না।’

সবুজ বাংলার সভাপতি ফজলে রাব্বী বলেন, গ্রামের সাধারণ মানুষ বন্য প্রাণী আইন সম্পর্কে জানেন না। মন্টু মণ্ডলও আইন না জেনে বেজিটি আটকে রেখে পোষ মানাতে চেয়েছিলেন। তবে পরে মনটুকে বুঝিয়ে বলা হলে তিনি বেজিটি ছেড়ে দিয়েছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.