এবার জেসিন্ডা শিক্ষক হিসেবে যোগ দিচ্ছেন যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে

0
104
বুধবার (৫ এপ্রিল) ওয়েলিংটনের পার্লামেন্টে বিদায়ী বক্তব্য দেন জেসিন্ডা আরডার্ন

শিক্ষক হিসেবে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে যোগ দিচ্ছেন নিউজিল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন। একটি সেমিস্টারের জন্য তিনি এ বিশ্ববিদ্যালয়ে যোগ দেবেন। গত মঙ্গলবার বিশ্ববিদ্যালয়টির পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়েছে বলে সিএনএনের খবরে বলা হয়েছে।

চলতি বছরের শুরুতে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর পদ থেকে সরে যান জেসিন্ডা। স্বেচ্ছায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর পদ ছাড়ার পর পরিবারকে সময় দিতে সক্রিয় রাজনীতিকেও বিদায় জানিয়েছিলেন। এবার তিনি শিক্ষক হিসেবে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে যোগ দিচ্ছেন। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, ক্যানেডি স্কুলে ‘অ্যাঞ্জেলোপোলোস গ্লোবাল পাবলিক লিডারস ফেলো’ নামের একটি কোর্সে শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করবেন জেসিন্ডা।

হার্ভার্ড কেনেডি স্কুলের ডিন ডগলাস এলমেনডর্ফ বলেছেন, ‘জেসিন্ডা আরডার্ন বিশ্বকে শক্তিশালী ও সহানুভূতিশীল রাজনৈতিক নেতৃত্ব দেখিয়েছেন। তিনি তাঁর কাজের মাধ্যমে নিউজিল্যান্ডের বাইরেও সম্মান অর্জন করেছেন। তিনি আমাদের ছাত্রদের জন্য গুরুত্বপূর্ণ অন্তর্দৃষ্টি নিয়ে আসবেন।’

ক্যানেডি স্কুলের ডিন ডগলাস এলমেনডর্ফ বলেছেন, ‘প্রধানমন্ত্রী হিসেবে নিউজিল্যান্ডকে বিশ্বের অন্যতম সেরা দেশ হিসেবে গড়ে তুলেছিলেন জেসিন্ডা। রাষ্ট্রপ্রধানের ভূমিকা কী হওয়া উচিত, তার নতুন উদাহরণ স্থাপন করেছেন। আমরা মনে করছি, শিক্ষার্থীরা তাঁর কাছ থেকে নতুন দিশা পাবে।

রাজনীতি থেকেও সরে দাঁড়ালেন জেসিন্ডা

নতুন এ দায়িত্ব পেয়ে খুশিতে ভাসছেন নিউজিল্যান্ডের সাবেক এই প্রধানমন্ত্রী। প্রতিক্রিয়া জানাতে গিয়ে বলেন, ‘নতুন দায়িত্ব আমার কাছে নতুন এক চ্যালেঞ্জ। পড়ুয়াদের সঙ্গে যেমন নিজের অভিজ্ঞতা ভাগ করে নিতে পারব, তেমনই অনেক কিছুই নতুন করে শিখতে পারব।’ ইনস্টাগ্রামে এক পোস্টে তিনি বলেন, ‘যদিও আমি একটি সেমিস্টারের জন্য চলে যাব। কিন্তু ফেলোশিপ শেষে ফিরে আসব। সর্বোপরি আমি নিউজিল্যান্ডেরই বাসিন্দা।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.