অপি করিমের হাতের রান্না

0
1035
অপি করিম
অভিনেত্রী অপি করিম। অভিনয়ের জন্য তাঁর যেমন সুনাম, তেমনি তিনি ভালো রাঁধতেও পারেন। এই ঈদে অপি করিমের হাতের তিনটি রান্না তাঁর ভক্তদের জন্য।

 

আমের স্বাদে মিষ্টান্ন
উপকরণ: টক দই ২ টেবিল চামচ, আমের টুকরা ১ টেবিল চামচ, ভ্যানিলা ক্রিম ২ টেবিল চামচ, মুজলি ১ চা-চামচ ও আনারদানা ১ টেবিল চামচ।

প্রণালি: প্রথমে একটি গ্লাসে ২ টেবিল চামচ টক দই দিন। এরপর ভ্যানিলা ক্রিম ঢালুন। এর ওপর আমের টুকরা, মুজলি ছড়িয়ে দিন। তার ওপর আবার ক্রিম ঢালুন। ক্রিমের ওপর আবার আমের টুকরা ও ডালিমের দানা ছড়িয়ে এই খাবার পরিবেশন করুন।

অপি করিমের প্রিয় খাবারগুলোর একটি মাকি।

মাকি
উপকরণ: কশিহিকারি চাল বা জাপানি চাল ১ কাপ, নরি/সিওয়েড ১টি লেভেল পরিমাণ, টুনা মাছ ১ কৌটা, মেয়নেজ ১ চা-চামচ, ডিম ১টি, শসা অর্ধেক, গাজর ১টি ও ধারালো ছুরি ১টি।

মাকির উপকরণ।

প্রণালি: চাল সেদ্ধ করে ভাত বানিয়ে ঠান্ডা করুন। নেটের ওপর নরি/সিওয়েডের একটি লেভেল বিছিয়ে নিন। তার ওপর পরিমাণমতো ভাত এক পাশে দিতে হবে। টুনা মাছের মধ্যে মেয়নেজ মেশান। ওই মিশ্রণ থেকে আন্দাজমতো টুনা ফিশ ভাতের ওপর দিতে হবে। ডিম পাতলাভাবে ভেজে চিকন আর লম্বাটে করে কাটতে হবে এবং এক-দুটি স্লাইস ভাতের ওপর বসিয়ে দিন। একইভাবে শসা এবং সেদ্ধ গাজর লম্বা লম্বা করে কেটে দিতে হবে। সবশেষে নেটটা দিয়ে রোল করতে হবে। যে যেমন চায় মোটা বা চিকন। এবার মোড়ানো রোল থেকে ধারালো ছুরি দিয়ে মাকি কেটে কেটে পরিবেশন পাত্রে রাখুন। কাটার সময় প্রতিবার ধারালো ছুরিটাকে পানি দিয়ে ধুয়ে নিতে হবে।

অপি করিমের অন্যতম প্রিয় খাবার সুশি

সুশি
উপকরণ: কশিহিকারি চাল বা জাপানি চাল ১ কাপ, ভিনেগার আড়াই চা-চামচ, সয়াসস সিকি চা-চামচ, ওয়াবি ২ ফোঁটা, স্যামন মাছ ১৫০ গ্রাম, চিনি ২ চা-চামচ ও আদা ৩০ গ্রাম।

সুশি

প্রণালি: চাল সেদ্ধ করে ভাত বানাতে হবে। গরম ভাতের সঙ্গে আধা চা-চামচ ভিনেগার, আধা চা-চামচ চিনি, সিকি চা-চামচ সয়াসস মিশিয়ে ঠান্ডা করতে হবে। ঠান্ডা হয়ে গেলে পরিমাণমতো ভাত হাতের তালুতে নিয়ে দুই আঙুল দিয়ে চাপ দিয়ে সুশি বানাতে হবে। এর ওপরে সামান্য ওয়াবি দিতে হবে। এবার স্যামন মাছটি পাতলা করে স্লাইস করতে হবে। মাছের এক স্লাইস ভাতের ওপর বসিয়ে দিতে হবে সুন্দর করে। কেউ চাইলে চিংড়ি দিয়েও করতে পারেন।

লক্ষ করুন-আধা চা-চামচ সয়াসস আর দুই ফোঁটা ওয়াবি আদা পাতলা করে স্লাইস করে ২ চামচ ভিনেগার, দেড় চা-চামচ চিনি দিয়ে ভিজিয়ে রাখতে হবে ১ ঘণ্টা

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে