আজ থেকে মুক্তভাবে চলাচল করতে পারব: আবদুল হামিদ

0
138
বিদায়ী রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ

দুই মেয়াদে টানা ১০ বছরের অধ্যায় শেষে বঙ্গভবন থেকে আজ বিদায় নিচ্ছেন মো. আবদুল হামিদ। বিদায় অনুষ্ঠান শুরুর আগে বঙ্গভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, আজ থেকে আমি সাধারণ মানুষ হিসেবে মুক্তভাবে চলাচল করতে পারব।

বঙ্গভবনে সোমবার বেলা ১১টায় শপথ নেন নতুন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। নতুন রাষ্ট্রপতির শপথ অনুষ্ঠান শেষে বঙ্গভবন থেকে আনুষ্ঠানিকভাবে বিদায় জানানো হবে মো. আবদুল হামিদকে।

বিদায়ী রাষ্ট্রপতির কাছে নতুন রাষ্ট্রপতির প্রতি প্রত্যাশা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, নতুন রাষ্ট্রপতি যেন সাংবিধানিকভাবে তার দায়িত্ব পালন করতে পারেন এটাই আমার এবং জাতির প্রত্যাশা।

রাষ্ট্রপতি হিসেবে দীর্ঘ দিনের দায়িত্ব পালনের বিষয়ে মো. আবদুল হামিদ বলেন, এই উপমহাদেশে আমিই প্রথম রাষ্ট্রপতি হিসেবে একটানা ১০ বছরের বেশি দায়িত্ব পালন করলাম। এর আগে ভারত বা পাকিস্তানেও কেউ এত দিন দায়িত্ব পালন করেনি।

তিনি আরও বলেন, সত্যি বলে জাতীয় সংসদে আমি স্বাচ্ছন্দ্যবোধ করতাম। এখানে আমি আসতে চাইনি। যাই হোক তবুও ১০ বছরের বেশি কাটিয়ে দিলাম।

পরবর্তী জীবনে কী করবেন এমন প্রশ্নের জবাবে বিদায়ী রাষ্ট্রপতি বলেন, আমি তো এখন অবসরপ্রাপ্ত মানুষ। আমার তো আর তেমন কিছু করার নেই। কিন্তু সময় পেলে কিছু লেখালিখি করবো।

আজ এক বর্ণাঢ্য মোটর শোভাযাত্রার মাধ্যমে বঙ্গভবন থেকে আবদুল হামিদকে বিদায় জানানো হবে।

মো. সাহাবুদ্দিনের কাছে রাষ্ট্রপতির দায়িত্ব হস্তান্তরের পর আজই ঢাকার নিকুঞ্জ-১ এলাকায় তাঁর নিজের বাড়িতে উঠবেন আবদুল হামিদ। তিনতলা বিশিষ্ট এই বাড়িতে আসবাবসহ সব সরঞ্জাম দিয়ে বসবাসের জন্য প্রস্তুত করা হয়েছে, নেওয়া হয়েছে নিরাপত্তাব্যবস্থা।

দীর্ঘ ১০ বছরের বেশি সময় দুই মেয়াদে রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করে বিদায় নিচ্ছেন মো. আবদুল হামিদ। রাজধানীর নিকুঞ্জে তার নিজ বাসা ‘রাষ্ট্রপতি লজে’ জিনিসপত্র ও অন্যান্য সামগ্রী স্থানান্তর করা হয়েছে বলে পারিবারিক সূত্রে জানা গেছে।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন বলেন, শপথগ্রহণ অনুষ্ঠান শেষে বিদায়ী রাষ্ট্রপতি আবদুল হামিদ বঙ্গভবন ত্যাগ করবেন আর সন্ধ্যায় নতুন রাষ্ট্রপতি বঙ্গভবনে উঠবেন।

প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের (পিজিআর) একটি সুসজ্জিত চৌকস অশ্বারোহী দল বিদায়ী রাষ্ট্রপতিকে অনুষ্ঠানের অংশ হিসেবে ‘গার্ড অব অনার’ প্রদান করবে।

বঙ্গভবনের কর্মকর্তা-কর্মচারীরা বঙ্গভবন গেট থেকে সারিবদ্ধভাবে দাঁড়াবেন। মাঝখান দিয়ে খোলা জিপে করে রাষ্ট্রপতি যাবেন। তাঁর খোলা জিপে ফুলের পাপড়ি ছুঁড়ে তাঁকে বিদায় জানানো হবে। সেখান থেকে তাঁকে শেষবারের মতো মোটর শোভাযাত্রায় নিকুঞ্জের বাসভবনে নিয়ে যাওয়া হবে বলেও জানান রাষ্ট্রপতির প্রেস সচিব।

প্রবীণ রাজনীতিবিদ আবদুল হামিদ পাঁচ বছর আগে ২০১৮ সালে দ্বিতীয় মেয়াদে দেশের ২১তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন।

এর আগে তৎকালীন রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান সিঙ্গাপুরে চিকিৎসাধীন থাকা অবস্থায় ২০১৩ সালের ১৪ মার্চ প্রথমবারের মতো রাষ্ট্রপতির দায়িত্ব নেন তিনি। জিল্লুর রহমানের মৃত্যুর পর ২০১৩ সালের ২০ মার্চ তিনি ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হন।

পরে আবদুল হামিদ ২০১৩ সালের ২২ এপ্রিল বিনা প্রতিদ্বন্দ্বিতায় রাষ্ট্রপতি নির্বাচিত হন।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ১৯৪৪ সালের ১ জানুয়ারি কিশোরগঞ্জের মিঠামইন উপজেলার কামালপুরে জন্মগ্রহণ করেন। ১৯৫৯ সালে ছাত্রলীগে যোগদানের মাধ্যমে তার রাজনৈতিক জীবন শুরু হয়। ১৯৬৯ সালের শেষ দিকে তিনি আওয়ামী লীগে যোগ দেন।

আবদুল হামিদ নবম সংসদে স্পিকার নির্বাচিত হন এবং ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। এর আগে তিনি ডেপুটি স্পিকার ছিলেন। এর আগে ১৯৭১ সালে দেশের স্বাধীনতার পর থেকে সাতবার সংসদ সদস্য (এমপি) নির্বাচিত হন মো. আবদুল হামিদ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.