অনুষ্ঠানের একদিন আগে অলিম্পিকের উদ্বোধনী ডিরেক্টর বরখাস্ত

0
29
কেনতারো কোবায়াশি

জাপানের টোকিওতে অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের ডিরেক্টর কেনতারো কোবায়াশিকে বরখাস্ত করা হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠান শুরুর মাত্র একদিন আগে এই বরখাস্তের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় চালানো গণহত্যা (হলোকাস্ট) নিয়ে তিনি একটি টিভি অনুষ্ঠানে মজা করেছিলেন। সম্প্রতি ভাইরাল হওয়া একটি ভিডিওতে দেখা গেছে, তিনি হলোকাস্ট নিয়ে কৌতুক করছেন। ভিডিওটি ১৯৯০ সালের দিকে ধারণ করা। তারপর শুরু হয় বিতর্ক। খবর বিবিসির

তার জেরে উদ্বোধনী অনুষ্ঠানের একদিন আগে কোবায়াশিকে বরখাস্ত করা হয়েছে বলে জানিয়েছেন টোকিও অলিম্পিকের প্রধান হাসিমাতো।

তিনি এই ভিডিওকে ‘ইতিহাসের যন্ত্রণাদায়ক বাস্তবকে’ ঠাট্টায় পরিণত করার সঙ্গে তুলনা করেছেন।

টোকিও অলিম্পিক ঘিরে একের পর এক কেলেঙ্কারির ঘটনা সামনে আসছে। এই ঘটনার একদিন আগে একজন কম্পোজার ইভেন্ট থেকে পদত্যাগ করেন। তার বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ ছিল।

কেনতারো কোবায়াশিকে নিয়ে সাইমন উইজেন্টাল সেন্টারের (এসডব্লিউুস) সহযোগী ডিন এবং গ্লোবাল সোশ্যাল অ্যাকশন ডিরেক্টর রাব্বি আব্রাহাম কুপার বলেছেন, একজন মানুষ যতই ক্রিয়েটিভ হন না কেন, গণহত্যার মতো বিষয়ে কৌতুক করা তার মানায় না।

কোবায়াশি জাপানের নাটকের জগতে খুবই পরিচিত নাম। তিনি ওই মন্তব্যের জন্য পরে ক্ষমাও চেয়েছিলেন। তিনি বলেছেন, ওই ভিডিওতে আমি কিছু লাইন বলেছিলাম যা বলা একেবারেই উচিত হয়নি। সেই সময় আমি যেভাবে চাইতাম, সেভাবে হাসাতে পারছিলাম না। তাই আমি মানুষের মনোযোগ আকর্ষণ করার জন্য খুবই অগভীর মনোভাবের পরিচয় দিয়েছিলাম।

টোকিও অলিম্পিক শুরু হওয়ার কথা আগামী ২৪ জুলাই থেকে। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণের কারণে আসরের আয়োজন নিয়েই দেখা দিয়েছে অনিশ্চয়তা। বৃহস্পতিবার আয়োজকেরা জানিয়েছেন, এখন পর্যন্ত ৯১ জন করোনা পজিটিভ।

গত মার্চে উদ্বোধনী অনুষ্ঠানের ক্রিয়েটিভ ডিরেক্টর সাসাকি পদত্যাগ করেন। কারণ, তার একটি পরিকল্পনা সমালোচিত হয়।

এর আগের অলিম্পিক কমিটির প্রধান ইয়োশিরো মরি মেয়েদের নিয়ে অপমানজনক মন্তব্য করেছিলেন। তারপর তাকে সরিয়ে হাসিমাতোকে প্রধান করা হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে