ক্রোয়েশিয়ার বিপক্ষে যেমন হবে আর্জেন্টিনার একাদশ

0
122
আর্জেন্টিনার একাদশ

বিশ্বকাপ শিরোপা থেকে আর মাত্র দুই ম্যাচ দূরে আর্জেন্টিনা। ৩৬ বছরের শিরোপা খরা ঘোচানোর সুযোগ মেসিদের সামনে। আজ সেমিফাইনালে ক্রোয়েশিয়াকে হারালেই শিরোপার মঞ্চে পৌঁছে যাবে আলবেসেলেস্তেরা। এরপরই হয়তো লিওনেল মেসির হাত ধরে কাতারে নতুন ইতিহাস লিখবে আর্জেন্টিনা। তবে তার আগে সেমিফাইনালে ক্রোয়েশিয়া-বাধা টপকাতে হবে আর্জেন্টিনাকে।

বাঁচা-মরার এই ম্যাচে কেমন হবে দুই দলের একাদশ, এই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে লে আলবিসেলেস্তে ও কোকাস্তি সমর্থকদের মধ্যে। কিন্তু কোয়ার্টার ফাইনালে স্প্যানিশ রেফারি মাতিও লাহোসের হলুদ কার্ডে সেমির ম্যাচ থেকে ছিটকে গেছেন আর্জেন্টিনার রক্ষণভাগের ফুটবলার গঞ্জালো মন্টিয়েল ও মার্কোস আকুনা।

তবে শুরুর একাদশে ফিরতে পারেন অ্যাঞ্জেল ডি মারিয়া। কারণ, সেমিফাইনাল পূর্ববর্তী সংবাদ সম্মেলনে আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি ডি মারিয়াকে নিয়ে স্বস্তির সংবাদ দিয়েছেন। লিসান্দ্রো মার্টিনেজেরও শুরুর একাদশে না থাকার সম্ভাবনা থাকছে। এ জায়গায় খেলতে পারেন নিকোলাস টাগফিয়ালিগো।

অন্যদিকে ক্রোয়াট শিবিরে কোনো দুঃসংবাদ নেই। সেরা একাদশই পাচ্ছেন ক্রোয়েশিয়ার কোচ দালিচ। ব্রাজিলের বিপক্ষে জয় পাওয়া ম্যাচের শুরুর একাদশই নিয়ে মাঠে নামতে পারে তারা।

আর্জেন্টিনার সম্ভাব্য ফরম্যাশন: ৪-৩-৩ বা ৫-৩-২

ব্যাকলাইন: ডি মারিয়া শুরু থেকে থাকলে ব্যাকলাইনে চারজনকে দেখা যাবে, যেখানে দুই সেন্টারব্যাক রোমেরো ও ওটামেন্ডির সঙ্গে লেফটব্যাকে টাগলিয়াফিকো আর রাইটে মলিনা। তবে ডি মারিয়া শুরুতে না থাকলে ডিফেন্স লাইনে পাঁচজনকে নামাতে পারেন স্কালোনি। তখন এদের সঙ্গে সেন্টারব্যাকে থাকবেন লিসান্দ্রো মার্টিনেজ।

মাঝমাঠ: ডি পলের সঙ্গে এনজো ফার্নান্দেজ ও ম্যাক অ্যালিস্টারকে নিয়ে মাঝমাঠ সাজাতে পারেন। তবে ডি পল শুরুর একাদশে না থাকলে সেন্ট্রালে পারদেসকে রেখে লেফটে অ্যালিস্টার আর রাইটে এনজোকে রাখতে পারেন দলটির কোচ।

অ্যাটাকিং: যদি অ্যাটাকিং পজিশনে দু’জনকে রাখতে চান আর্জেন্টিনার কোচ, তাহলে লিওনেল মেসির সঙ্গে তার প্রথম পছন্দ হুলিয়ান আলভারেজ। আর ফরমেশনের খাতিরে সেটা তিনজন হলে অ্যালিস্টারকে লেফটে দিয়ে আলভারেজকে সেন্টারে দিতে পারেন স্কালোনি।

সম্ভাব্য একাদশ: এমিলিয়ানো মার্টিনেজ, নাহুয়েল মলিনা, ক্রিস্টিয়ান রোমেরো, নিকোলাস ওটামেন্ডি, নিকোলাস টাগলিয়াফিকো, এনজো ফার্নান্দেজ, রদ্রিগো ডি পল, ম্যাক অ্যালিস্টার, অ্যাঞ্জেল ডি মারিয়া, লিওনেল মেসি ও জুলিয়ান আলভারেজ।

ক্রোয়েশিয়া সম্ভাব্য ফরম্যাশন: ৪-৩-৩ বা ৪-৪-২

ব্যাকলাইন: ক্রোয়েশিয়ার ব্যাকলাইনের বড় ভরসা গোলকিপার লিভাকোভিচ। দুর্দান্ত ফর্মে তিনি। তবে বেশিরভাগ ম্যাচেই দালিচ ব্যাকলাইনে চারজনকে নিয়ে একাদশ সাজান। সে ক্ষেত্রে আজকের ম্যাচে শুরুতে দেখা যেতে পারে সেন্টারে লভরেন ও গার্ডিওলকে। আর লেফটে সোসা রাইটে জুরানোভিচকে।

মাঝমাঠ: দালিচের মূল ভরসা মাঝমাঠ। যেখানে তিনজন বা চারজন- যে ক’জনই থাকেন, সবাই প্রতিপক্ষের জন্য বড় বাধা। যার মূলে মডরিচ। তাকে ডানপাশে রাখলেও আক্রমণ শানানোর কাজটা তিনিই করে দেন। আর সেন্ট্রালে থাকা ব্রজোভিক বা ওরসিসও কম নন। লেফটের কোভাসিসও বিশ্বকাপে দুর্দান্ত খেলছেন। সুযোগ তৈরিতে দারুণ ভূমিকা রাখছেন তিনি।

অ্যাটাকিং: দালিচের আক্রমণভাগ নিয়ে খুব একটা চিন্তা নেই। মাঝমাঠ ও রক্ষণ ঠিক রেখে সুযোগ পেলেই প্রতিপক্ষের বাধা গুঁড়িয়ে দেন। যেখানে অভিজ্ঞ প্যারিসিসকে লেফট ফরোয়ার্ড পজিশনে রেখে সেন্টারে ক্রমারিস বা পেটকোভিচকে নামান দালিচ। রাইট সাইডে প্যাসালিক বা ভলাসিকই ক্রোয়াট কোচের ভরসার নাম।

সম্ভাব্য একাদশ: ডমিনিক লিভাকোভিচ (গোলরক্ষক), জোসিপ জুরানকভিচ, দেজান লোভরেন, জিভার ডিওল, বোর্নো সোসা, লুকা মদ্রিচ, মার্সেলো ব্রোজোভিচ, মাতেও কোভাসিচ, মারিও পেস্যালিচ, আন্দ্রেজ ক্রামারিচ, ইভান পেরিসিচ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.