অনলাইনের আওতায় আসছে সরকারি টিএ-ডিএ বিল

0
57
অর্থ মন্ত্রণালয়

সব সরকারি অফিসে অনলাইনে টিএ-ডিএ বিল দাখিলের নিয়ম চালু হচ্ছে। শুরুতে পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি), হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয় এবং নারায়ণগঞ্জ জেলার সরকারি দপ্তরগুলো পরীক্ষামূলকভাবে এ পদ্ধতির আওতায় আসছে। পরীক্ষামূলক কার্যক্রম শেষে সব সরকারি অফিসে এটি চালু হবে।

সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের এক প্রজ্ঞাপনে এ বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে।

এতে জানানো হয়, চলতি বছরের অক্টোবরে আইএমইডি, হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয় এবং নারায়ণগঞ্জের সরকারি দপ্তরগুলোতে অনলাইন বিল দাখিলের পাইলটিং করা হবে। সংশ্লিষ্ট বিভাগ বা দপ্তরের কর্মচারীদেরকে আইবাস++ এর মাধ্যমে অনলাইনে দৈনিক ভাতা, ভ্রমণ ভাতা এবং বদলিজনিত ভ্রমণ ভাতা দাখিল করতে হবে।

পাইলটিংয়ের আওতা বহির্ভূত অফিসের কর্মচারীরা আগের মতো ম্যানুয়েল পদ্ধতিতে বিল জমা দিতে পারবেন। পাইলটিং শেষে সব সরকারি অফিস অনলাইনে টিএ (ভ্রমণ ভাতা) ও ডিএ (দৈনিক ভাতা) বিল দাখিলের আওতাভুক্ত হবে।

প্রজ্ঞাপনে বলা হয়, ভ্রমণের দূরত্ব অর্থ বিভাগের ওয়েবসাইটে দেওয়া দূরত্ব-চার্ট অনুসরণ করে নির্ধারণ করতে হবে। বিমান ভ্রমণের ক্ষেত্রে প্রমাণ হিসেবে অবশ্যই বোর্ডিং পাস আপলোড বা দাখিল করতে হবে।

এছাড়া পরবর্তী সিদ্ধান্ত না দেওয়া পর্যন্ত অনলাইনে বিল দাখিলের পাশাপাশি বিলের একটি প্রিন্ট কপি স্বাক্ষর ও সিলসহ সংশ্লিষ্ট হিসাবরক্ষণ অফিসে পাঠাতে হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.