অতিরিক্ত সচিব পদে ১৫৬ কর্মকর্তার পদোন্নতি

0
223
জনপ্রশাসন মন্ত্রণালয়

জনপ্রশাসনে ১৫৬ জন যুগ্ম সচিবকে পদোন্নতি দিয়ে অতিরিক্ত সচিব করা হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয় আজ বুধবার এসব কর্মকর্তাকে পদোন্নতি দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, বর্তমানে অতিরিক্ত সচিবের নিয়মিত (ডিউটি) পদ আছে দেড় শর (বিভিন্ন দপ্তরে পদ বাড়ায় এই সংখ্যাটিও বাড়ে) মতো। পদোন্নতি পাওয়া কর্মকর্তা মিলিয়ে এখন অতিরিক্ত সচিবের সংখ্যা হবে ৬০৯ জন। ফলে পর্যাপ্ত পদ না থাকায় পদোন্নতি পেলেও এসব কর্মকর্তার অধিকাংশকেই আগের পদেই দায়িত্ব পালন করতে হবে।

গত কয়েক বছর ধরেই জনপ্রশাসনের মধ্যম স্তরের পদ উপসচিব, যুগ্ম সচিব ও অতিরিক্ত সচিব পদে পর্যাপ্ত পদের চেয়েও অতিরিক্ত পদোন্নতি দেওয়া হচ্ছে। তবে নিচের স্তরের জ্যেষ্ঠ সহকারী সচিব (মাঠ পর্যায়ে এডিসি ও ইউএনওসহ বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন) ও সহকারী সচিব (মাঠ পর্যায়ে এসি ল্যান্ড ও সহকারী কমিশনার) তুলনামূলক কম।

অবশ্য জনপ্রশাসন মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা বলেছেন, ধীরে ধীরে এই সমস্যা কেটে যাচ্ছে। বড় সমস্যা হয়েছে আশির দশকে একাধিক বিসিএসের মাধ্যমে বিরাটসংখ্যক কর্মকর্তাদের নিয়োগ দেওয়ার কারণে। এসব কর্মকর্তাকে পদোন্নতি দিতে গিয়ে এখনো পদবিহীন পদোন্নতির সমস্যাটি রয়ে গেছে। তবে আগামী কয়েক বছরের মধ্যে এসব কর্মকর্তাদের প্রায় সবাই অবসরে চলে যাবেন। এরপর নিয়মিত পদে পদোন্নতি দেওয়া সম্ভব হবে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সূত্রমতে, অতিরিক্ত সচিবের পর এখন উপসচিব পদে পদোন্নতির আলোচনা চলছে

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.